নিউজ

বদলে যাচ্ছে ATM কার্ড ব্যাবহারের ১০টি নিয়ম, জেনে নিন নতুন নিয়ম

Advertisement

নিজস্ব প্রতিবেদন:-আমরা আমাদের সারা বছর এর উপার্জন বা সারাজীবনে উপার্জন সাধারণত ব্যাঙ্কে রেখে থাকি । কারণ ব্যাংকে একটু বেশি সুরক্ষা পাওয়া যায় বলে। কিন্তু মাঝে মাঝে আমাদের চোখের সামনে এমন সব ঘটনা আসে যা থেকে ব্যাংকের প্রতি ভরসা উড়ে যায়। ব্যাংক জালিয়াতির কথা আমরা মাঝে মাঝে শুনে থাকি ।

Advertisement

এর ফলে সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষদের। কাজেই কোনো ব্যাংক গ্রাহকের যাতে আর কোনো সমস্যায় পড়তে না হয় তাই নতুন এই সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । ক্রেডিট কার্ড ডেবিট কার্ড এ কিছু নিয়মের পরিবর্তন হলো। লাগু হলো নতুন কিছু নিয়ম। যদি এই নিয়মগুলো আপনি জেনে না থাকেন তাহলে পড়তে পারেন সমস্যায় । তাই এই নিয়ম গুলি জানানোর জন্য আমাদের এই প্রতিবেদন ।

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে জারি করার নিয়ম অনুসারে

Advertisement

১) ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের মাধ্যমে আর্থিক লেনদেন শুধুমাত্র দেশের ভেতরেই হবে ।
২) ক্রেডিট কার্ড ডেবিট কার্ডের মাধ্যমে কোন ব্যক্তি আন্তর্জাতিক স্তরে টাকার লেনদেন বা কন্টাক্ট লেস ডেলিভারি করতে চাইলে তাকে প্রথমে নির্দিষ্ট ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে হবে ।

Advertisement

৩) আগে ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড নতুন ইস্যু করা সাথে সেখানে দেশ এবং দেশের বাইরে লেনদেনের সুবিধা থাকতো কিন্তু এখন থেকে সেটি আর থাকবে না ।

Advertisement

৪) অনেক ব্যাংক এনএফসি প্রযুক্তির ভিত্তিতে কার্ড সরবরাহ করে যেখানে কার্ড সোয়াইপ করার জন্য কোনও মার্চেন্ট অপ্রয়োজনীয়। এটিকে পরিচিতিহীন লেনদেন বলা হয়ে থাকে। এখন থেকে কোনো ব্যাক্তি চাইলে তার কার্ডের ক্ষেত্রে এনএফসি বন্ধ করাতে পারবেন।

Advertisement

৫)এখন থেকে গ্রাহকরা নিজেরা তাদের কার্ডে লেনদেনের সীমা নির্দিষ্ট করতে পারবেন।রিসার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে ব্যাংকগুলোকে ২৪ ঘণ্টা মোবাইল অ্যাপ্লিকেশন সুবিধা দেওয়া হয়েছে।

Advertisement

৬)কোনও গ্রাহক যদি কোনও সুবিধা নিতে চান বা বাদ দিতে চান তবে সেটা সংশ্লিষ্ট ব্যাঙ্কের মোবাইল অ্যাপ বা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে করতে পারবেন।

Advertisement

উপরিক্ত নিয়মগুলো শুধুমাত্র আপনাকে জানানোর জন্য যাতে আপনি ভবিষ্যতে এই সংক্রান্ত কোন সমস্যা না পড়েন ।

Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button